Header Ads

সুপ্রিম কোর্টের রায় কে স্বাগত : বিডিএফ



আসামে নাগরিকত্বের ব্যাপারে সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত,এনআরসির বকেয়া প্রক্রিয়া শেষ করে অনতিবিলম্বে বৈধ নাগরিক শনাক্তকরণ প্রক্রিয়া শেষ করা হোক - বিডিএফ।

আসামে নাগরিকত্বের ভিত্তিবর্ষ নিয়ে আসাম সম্মিলিত মহাসভা সহ বিভিন্ন সংগঠনের একটি মামলার পরিপ্রেক্ষিতে সম্প্রতি আসাম চুক্তি অনুযায়ী ১৯৭১ সালকেই অবশেষে মান্যতা দেওয়া হয়েছে সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায়ে। সুপ্রিম কোর্টের এই রায়কে স্বাগত জানাবার পাশাপাশি এনআরসির বকেয়া প্রক্রিয়া শেষ করে অনতিবিলম্বে আসামে বৈধ নাগরিক পরিচয়পত্র প্রদানের দাবি জানাল বরাক ডেমোক্রেটিক ফ্রন্ট।

এক প্রেস বার্তায় বিডিএফ মিডিয়া সেলের আহ্বায়ক জয়দীপ ভট্টাচার্য বলেন যে দেশভাগ বা পরবর্তী প্রতিকুল পরিস্থিতির ফলে যারা উদ্বাস্তু হয়ে ভারতে এসেছিলেন তাঁতে তাঁদের কোন হাত ছিলনা। তাঁরা ভারতের মূল ভুখন্ডের বাসিন্দা। তাই মানবিক কারণে তাঁদের আশ্রয় দিতে ভারত সরকার দায়বদ্ধ ছিল। সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায় সেই পরিপ্রেক্ষিতেই মান্যতা দিয়েছে। তিনি বলেন এতে নাগরিকত্বের ১৯৫১ ভিত্তিবর্ষ নিয়ে যেসব রাজনৈতিক তৎপরতা শুরু হয়েছিল তাতে যতি পড়ল।

জয়দীপ এদিন আরো বলেন যে ১৯৭১ সালকে ভিত্তিবর্ষ ধরেই তৈরি হয়েছিল এন আর সি বা জাতীয় নাগরিক পঞ্জি। কিন্তু সুপ্রিম কোর্টে ভিত্তিবর্ষ নিয়ে মামলা চলছে এই অজুহাতে এই প্রক্রিয়াকে অর্ধসমাপ্ত করে ঝুলিয়ে রাখা ছিল। তিনি বলেন এই প্রক্রিয়ায় রাজ্যের নাগরিকদের প্রচুর হেনস্থা হয়েছে,খরচ হয়েছে ১৬০০ কোটি টাকা,যা জনগনের অর্থ। যেহেতু সুপ্রিম রায় হয়ে গেছে তাই অনতিবিলম্বে এন আর সির বকেয়া কাজ শেষ করে আসামের বৈধ নাগরিকদের জাতীয় নাগরিকত্ব  শংসাপত্র প্রদান করা সরকারের দায়িত্বের মধ্যে পড়ে। তাই যে উনিশ লক্ষের নাগরিকত্ব এখনো ঝুলে আছে, তাঁদের অবিলম্বে ফরেনার্স ট্রাইব্যুনালে আপিলের ব্যাবস্থা করুক সরকার। এবং এর মাধ্যমে এই রাজ্যে নাগরিকত্বের সমস্যা চিরতরে সমাধান হোক।

এক প্রেস বার্তায় বিডিএফ আহ্বায়ক হৃষীকেশ দে এই খবর জানিয়েছেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.