Header Ads

বিহারায় রাজদীপ ঘোষ পি এইচ ডি ডিগ্রি লাভ করেন



আসাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি পেলেন রাজদীপ ঘোষ, উচ্ছ্বাস বিহাড়ায়

বি.এম.শুক্লবৈদ্য, বিহাড়া:  আসাম বিশ্ববিদ্যালয়, শিলচরের আইন বিভাগ থেকে পিএইচ.ডি. ডিগ্রি লাভ করলেন বিহাড়া দীননাথপুরের কৃতি সন্তান রাজদীপ ঘোষ। তার পিএইচ.ডি. অভিসন্দর্ভের শিরোনাম ছিল "Emergence of Artificial Intelligence and its Ramifications in Public Law in India: A Study of Legal Framework with Special Reference to Criminal Liability"। গবেষণার তত্ত্বাবধায়ক হিসেবে ছিলেন আইন বিভাগের সহযোগী অধ্যাপক ডঃ পার্থ প্রতীম পাল ও সহ তত্ত্বাবধায়ক ছিলেন কম্পিউটার সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ডঃ অরিন্দম রায়। তার পিএইচডি থিসিস বিশেষজ্ঞদের দ্বারা পরীক্ষিত ও প্রশংসিত হয়েছে।
           রাজদীপ আসাম বিশ্ববিদ্যালয় থেকেই ২০১৯ সালের ডিসেম্বর মাসে স্বর্ণপদক সহ এল.এল.এম. উত্তীর্ণ হন। উল্লেখ্য, তিনি এল.এল.এম. এর ছাত্র থাকাকালীন ইউজিসি-নেট পরীক্ষাও সাফল্য অর্জন করেন। বিহাড়া দীননাথপুরের কৃতি সন্তান রাজদীপ ঘোষ বিহাড়ার যুধিষ্ঠির সাহা উচ্চতর মাধ্যমিক বিদ্যালয় থেকে প্রথম বিভাগে ম্যাট্রিক উত্তীর্ণ হওয়ার পর শিলচরের গুরুচরণ মহাবিদ্যালয় থেকে প্রথম বিভাগে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হয়ে আসাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে প্রথম শ্রেণীতে বি.এ.এল.এল.বি. (অনার্স) ও এল.এল.এম. পাস করার পর পি.এইচ.ডি. শুরু করেছিলেন। তার পাশাপাশি রাজদীপ অল ইন্ডিয়া বার এক্সামইনেশন ও ডিপ্লোমা ইন কম্পিউটার এপ্লিকেশন এ উত্তীর্ণ হয়েছেন ও বর্তমানে আইনের একজন সহকারী অধ্যাপক হিসেবে গুজরাটের রাষ্ট্রীয় রক্ষা বিশ্ববিদ্যালয়ে (একটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় এবং রাষ্ট্রীয় মহত্বের সংস্থান) কর্মরত হয়ে দেশগঠন, ব্যাক্তি নির্মাণ ও আইনি শিক্ষার অগ্রগতিতে অবদান রেখে চলেছেন। পিএইচ.ডি. গবেষণা ছাড়াও, রাজদীপ স্কোপাস, ওয়েব অফ সায়েন্স, ইউজিসি কেয়ার এবং সমমর্যাদাপূর্ণ রিভিউড জার্নাল সহ আন্তর্জাতিক জার্নালে ১৬টি গবেষণা নিবন্ধ প্রকাশ করেছেন।
       রাজদীপ স্বর্গীয় রথীন্দ্র ঘোষ ও শ্রীমতি অনিতা ঘোষের পুত্র। তিনি তার পিএইচ.ডি. তার প্রয়াত পিতাকে উৎসর্গ করেছেন। রাজদীপের স্ত্রী শ্রীমতি অপরাজিতা সিংহ ঘোষ ত্রিপুরা রাজ্যের বিচার বিভাগে সিভিল জজ কাম জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে কর্মরত।
        রাজদীপ তার তত্ত্বাবধায়ক এবং সহ-তত্ত্বাবধায়কের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেছেন, পাশাপাশি আইন বিভাগের সমস্ত সম্মানিত অধ্যাপক, অন্যান্য কর্মচারী, তার পরিবার এবং শুভানুধ্যায়ীদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। 
      ডঃ রাজদীপ ঘোষের এই সাফল্যে আত্মীয়- পরিজন, বন্ধুবান্ধব, শুভাকাঙ্ক্ষী ও দীননাথপুর সহ গোটা বিহাড়া এলাকায় খুশির জোয়ার বইছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.