Header Ads

বাংলায় বামেরা ফিরছে?রাত পেরোলেই জানা যাবে

বাংলায় বামেরা ফিরছে! 
বাংলায় ফিরছে বামেরা
পিনাক দত্ত ,সংবাদিক
ঘাস ও পদ্ম, দুই ফুলের লড়াইয়ের যে ন্যারেটিভ তৈরি করা হয়েছিল বাংলায় অত্যন্ত সুপরিকল্পিতভাবে সেটা ভেঙে এবার বাংলায় ত্রিমুখী লড়াইয়ের মঞ্চ তৈরি করেছে বাম-কংগ্রেস জোট। অন্তত ১০ থেকে ১২ টি আসনে ত্রিমুখী লড়াই হচ্ছে এবার। আর এই তথ্যটা মোটামুটি সবাই মেনে নিয়েছেন। বিজেপি বা তৃণমূল জোটকে আসন দিতে না চাইলেও এটা তো ঠিক,  এই দশ থেকে বারোটি আসনে যে কোনও কেউ জিততে পারে। যেকোনো দিকে যেতে পারে এই আসনগুলো। বিজেপি বা তৃণমূলের যেমন জেতার সম্ভাবনা রয়েছে ঠিক তেমনি সমানভাবে সম্ভাবনা রয়েছে বাম-কংগ্রেস জোটেরও। তাই শেষপর্যন্ত বাম-কংগ্রেস জোট কয়েকটি আসন জিতলে অবাক হওয়ার কিছু থাকবে না। 

একইভাবে কেরল থেকেও দু-তিনটে বা চারটে আসন জিততেই পারে বামেরা। বাংলা বা কেরল বাদ দিন, এবারের লোকসভা নির্বাচনে আরও অন্তত চারটি রাজ্য থেকে বামপন্থী সাংসদ পাচ্ছে লোকসভা। এবং এর মধ্যে একটি রাজ্যের নাম হচ্ছে বিহার। অবিশ্বাস্য হলেও এটাই ঘটনা। 

বিহারের আড়া, নালন্দা, কারাকোট, বেগুসরাই ও খাগাড়িয়া এই পাঁচটি লোকসভা কেন্দ্রে প্রার্থী দিয়েছে বামেরা। এবং এই পাঁচটি কেন্দ্রেই প্রতিপক্ষকে কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দেবেন বাম প্রার্থীরা। লড়াই অত্যন্ত কঠিন, কিন্তু তারপরও এর মধ্যে দুই থেকে তিনটি আসন জেতার প্রবল সম্ভাবনা রয়েছে বামেদের। মনে রাখতে হবে বিহার বিধানসভা নির্বাচনে শেষবার ২৯ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে ১৬ টি আসন জিততে সমর্থ হয়েছিল সিপিআইএমএল, সিপিআই এবং সিপিআইএম।

এখানেই শেষ নয়, ঝড়খণ্ড এবং রাজস্থান থেকেও এবার বাম প্রার্থীদের জেতার সম্ভাবনা রয়েছে। রাজস্থানে সিকার লোকসভা কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করছেন কৃষক আন্দোলনের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িয়ে থাকা বর্ষীয়ান বামপন্থী নেতা অমড়া রাম। লড়াই কঠিন হলেও তাঁর জেতার সম্ভাবনা রয়েছে। ঝাড়খণ্ডের কোডারমা লোকসভা কেন্দ্র থেকে নির্বাচনী ময়দানে নেমেছেন সি পি আই এম এলের বিনোদ সিং। লড়াইয়ে রয়েছেন তিনিও। 

সবচেয়ে বড় প্রত্যাশার জায়গা হলো একেবারে দক্ষিণে, তামিলনাড়ুতে। মাদুরাই সহ দক্ষিণের এই রাজ্যে চারটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাম প্রার্থীরা। এবং এই চারটি আসনেই তাদের জেতার সম্ভাবনা প্রবল। মনে রাখতে হবে, ২০১৯ লোকসভা যে বাম-শূন্য হয়ে পড়েনি তার নেপথ্য যোগান ছিল সেই তামিলনাড়ুরই। চার সংসদ দিয়েছিল তারা সেবার। দুজন করে সিপিআই এবং সিপিএমের সাংসদ জিতে এসেছিলেন সেবার। অন্যজন ছিলেন কেরলের। 

২০১৯ লোকসভায় সংসদে বামেদের প্রতিনিধিত্বের সংখ্যা ছিল ৫। বিহার, ঝাড়খন্ড রাজস্থান ও তামিলনাড়ুর সঙ্গে কেরল ও বাংলাকে জুড়ে দিলে স্বাভাবিকভাবেই এই সংখ্যাটা এবার ১৫ থেকে কুড়িতে পৌঁছাতে পারে। সেই স্পষ্ট ছবিটা পেতে আমাদের আরও ছত্রিশ ঘন্টা অপেক্ষা করতে হবে।

পিনাক দত্ত।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.