Header Ads

তীব্র দাবদাহে উৎপাদন কমেছে

উৎপাদন বাড়ল তবে গতি শ্লথ
 মৌমিতা দাস ,কান্দি
 ভারতের কল-কারখানায় উৎপাদনের গতি মে মাসে শ্লথ হওয়ার ইঙ্গিত দিল পিএমআই সূচক। তার নামল তিন মাসের মধ্যে সব থেকে নিচে। যদিও বৃদ্ধি বহাল। গতিও সন্তোষজনক। কিন্তু একই সঙ্গে সমীক্ষায় ইঙ্গিত, গত মাসে বিপুল রফতানিই  মূলত উংপাদনকে ঠেলে তুলেছে। না হলে সূচক আরও নিচে নামতে পারত। 
    দেশের শিল্পের পরিস্থিতি নিয়ে তৈরি এইচএসবিসি ইন্ডিয়া ম্যানুফ্যাকচারিং পারচেজিং ম্যানেজার্স ইনডেক্স বা পিএমআই উৎপাদন সূচক সঙ্কলনের দায়িত্ব রয়েছে আন্তর্জাতিক মূল্যায়ন সংস্থা এসঅ্যন্ডপি গ্লোবাল। সোমবার দেখা গিয়েছে সেই সুচক মে মাসে নেমেছে ৫৭.৫-এ। মার্চে ছিল ১৬ মাসের মধ্যে সব থেকে বেশি ৫১.১। এই সূচক ৫০-এর উপরে থাকা মানেই বৃদ্ধি। 
    সমীক্ষা বলছে উৎপাদন শ্লথ হয়েছে দুটি কারণে। এক তীব্র গরম। শ্রমিকেরা  কারখানায় কাজের সময় কমাতে বাধ্য হয়েছেন। দুই সাধারণ নির্বাচন। বাজারে কিছুটা অস্থিরতা ছিল। কেনাকাটার ঝোঁকও কমেছে। ফলে কমেছে নতুন বরাতের পরিমাণ। তবে দেশে কেনাকাটা কমলেও বিশ্ব বাজারে রফতানি উল্লেখযোগ্য হেরে বেড়েছে। তার পরিমাণ ছিল ১৩ মাসের মধ্যে সব থেকে বেশি। কারখানার উৎপাদন বৃদ্ধিতে তা-ই প্রধান ভূমিকা নিয়েছে। আর তাতেই কিছুটা বেড়েছে বিপণন  এবং কর্মসংস্থান। এইচএসবিসি গোবালের অর্থনীতিবিদ মৈত্রেয়ী দাস বলেন বরাত কমার পাশাপাশি চড়া গরমের কারণেও উৎপাদন  ব্যাহত হয়েছে। তবে গতি শ্লথ হলেও ভারতেও উৎপাদন শিল্প সম্প্রসারিত হচ্ছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.