Header Ads

শিলচরে বিপ্লবী রাস বিহারী বসুর ১৩৮ বছর জন্ম বার্ষিকী উদযাপন

 সংবাদ দাতা নয়া ঠাহর।শনিবার শিলচর ন্যাশনাল হাইওয়ে পয়েন্টের কাছে এক অনুষ্ঠানের মাধ্যমে  রাসবিহারী বসুর ১৩৮ তম জন্মজয়ন্তী পালন করা হয়।  এই অনুষ্ঠানে 
বক্তব্য রাখতে গিয়ে সাধন পুরকায়স্থ বলেন,  ব্রিটিশ শাসনের কবল থেকে দেশ মাতৃকাকে মুক্ত করার জন্য তিনি সারা জীবন বিভিন্ন দেশে থেকে অস্ত্র, অর্থ সরবরাহ ও বিপ্লবী কর্মী তৈরীর কর্মযজ্ঞে নিয়েজিত ছিলেন। রাসবিহারী বসু ছিলেন ইণ্ডিয়ান ন্যাশনাল আর্মি যা পরবর্তীতে ‘আজাদ হিন্দ ফৌজ’ নামে রূপান্তরিত হয় ইহার প্রতিষ্ঠাতা। তিনি পরে এই বাহিনীর নেতৃত্ব তুলে দিয়েছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসুর হাতে। এক সময় সরকার জাপানের রেনকোজি মনদির থেকে নেতাজী সুভাষচন্দ্র বসুর তথাকথিত চিতাভস্ম ভারতে আনতে উদ‍্যোগী হয়েছিল। আমরা বাঙ্গালী দাবী করে আসছে মহাবিপ্লবী রাসবিহারী বসুর  চিতাভস্ম যদি থাকে তা যেন ভারতে এনে রাষ্ট্রীয় সম্মান দিয়ে 'রাসবিহারীর স্মৃতিসৌধ' তৈরি করা হয় ।

এদিনের অনুষ্ঠানে বিভিন্ন বক্তা বলেন, রাসবিহারী বসুর মতন  মহান দেশভক্ত নায়ককে আজ পর্যন্ত উপযুক্ত সম্মান দেওয়া হয়নি। উপস্থিত ছিলেন, আমরা বাঙ্গালীর রাজ‍্য সচিব প্রধান সাধন পুরকায়স্থ, রাজ‍্য কমিটির প্রচার সচিব আবদুল কালাম বাহার, আজমল হোসেন চৌধুরী, দেবাশীষ রায় চৌধুরী তপময় পুরকায়স্থ, রাজেশ ভট্টাচার্য, সমর পাল, রুবি রায়, শিল্পী চক্রবর্তী প্রমুখ‍্য।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.