Header Ads

রমন ম্যাগসাই পুরস্কারে ভূষিত ডাক্তার কন্নান কে অভিনন্দন জানালো বিডি এফ


 নয়া ঠাহর ,শিলচর
রমন ম্যাগসেসে পুরস্কারে ভূষিত হবার জন্য ডঃ রবি কান্নানকে উষ্ণ অভিনন্দন জানাল বিডিএফ,আগামীতে তাকে ভারত রত্নের জন্য সুপারিশ করতে ভারত সরকারকে আহ্বান।

এশিয়ার নোবেল পুরস্কার 'রমন ম্যাগসেসে' পেয়েছেন কাছাড় ক্যানসার হাসপাতালের কর্ণধার বিশিষ্ট ক্যানসার চিকিৎসক ডঃ রবি কান্নান। এরজন্য তাঁকে উষ্ণ অভিনন্দন জানানোর পাশাপাশি আগামীতে তাঁকে ভারত রত্ন সম্মাননা দেবার জন্য রাজ্য তথা কেন্দ্র সরকারের কাছে আবেদন জানাল বরাক ডেমোক্রেটিক ফ্রন্ট।

বিডিএফ কার্যালয়ে সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে বিডিএফ মুখ্য আহ্বায়ক প্রদীপ দত্তরায় এদিন বলেন যে সুদুর দক্ষিণ ভারতের বাসন্দা ডঃ রবি কান্নান দক্ষিনের হাসপাতালের উচ্চপদ ছেড়ে যেভাবে বরাকের মতো এক প্রত্যন্ত অঞ্চলের ক্যানসার চিকিৎসায় নিজেকে সম্পুর্ন নিয়োজিত করেছেন তা প্রশংসার অপেক্ষা রাখেনা এবং তাঁর এই নীরব কর্মযজ্ঞকে রমন ম্যাগসেসে পুরস্কার দিয়ে যেভাবে স্বীকৃতি দেওয়া হল তাতে সমগ্র বরাক বাসীর সাথে বরাক ডেমোক্রেটিক ফ্রন্টও আনন্দিত ও গর্বিত। তিনি বলেন ডঃ রবি কান্নান তার পরিবার পরিজন সহ অনেক দিন থেকেই বরাকেরই বাসিন্দা এবং তাঁকে আপামর বরাকবাসী নিজেদের বলেই আপন করে নিয়েছেন।তাই এই সম্মান বরাকেরই সম্মান। তিনি এদিন প্রচারবিমুখ কাছাড় ক্যানসার হাসপাতালের এই কান্ডারীর সুস্বাস্থ্য কামনা করে বলেন যে ভারত সরকার যদিও ইতিমধ্যে তাঁকে পদ্মশ্রী সম্মান প্রদান করেছেন তবুও জনসেবায় তাঁর এই অসামান্য অবদানের জন্য তিনি নিশ্চিত ভাবে ভারত রত্ন সম্মাননার দাবিদার। তাই আগামীতে তাঁকে ভারত রত্ন সম্মাননার জন্য সুপারিশ করতে তিনি বিডিএফ এর পক্ষ থেকে রাজ্য তথা কেন্দ্র সরকারকেও আহ্বান জানিয়েছেন প্রদীপ বাবু ।

প্রদীপ দত্তরায় এদিন বলেন যে গৌহাটির বি বরুয়া ক্যানসার হাসপাতাল যেভাবে সরকারি অনুদান পাচ্ছে কাছাড় ক্যানসার হাসপাতাল সেই ধরনের সরকারি সাহায্য , সহযোগিতা পাচ্ছেনা। অথচ যেখানে বি বরুয়া ক্যানসার হাসপাতাল অধিকাংশ আসামের রোগীদেরই স্বাস্থ্যসেবা প্রদান করে থাকে, সেখানে কাছাড় ক্যানসার হাসপাতাল শুধু বরাক নয়, পার্শ্ববর্তী ত্রিপুরা, মিজোরাম ও মনিপুরের ক্যানসার রোগীদের সেবা করে যাচ্ছে। তাই এই হাসপাতালকে আন্তর্জাতিক মানের একটি ক্যানসার হাসপাতালে কিভাবে উন্নীত করা যায় তারজন্য সদর্থক পরিকল্পনা ও পদক্ষেপ নিক কেন্দ্রীয় সরকার। তিনি বলেন আপামর বরাক বাসীর পক্ষ থেকে বিডিএফ কেন্দ্র সরকারের কাছে এই দাবি জানাচ্ছে। পাশাপাশি আগামী বরাক সফরের সময় কাছাড় ক্যানসার হাসপাতালে গিয়ে ডঃ কান্নানকে সম্মান জানাতে মুখ্যমন্ত্রীকে তিনি অনুরোধ জানিয়েছেন।

বিডিএফ মুখ্য আহ্বায়ক এদিন আরো বলেন যে এই উপত্যাকারই আরেক সুসন্তান ডঃ কুমার কান্তি দাস,যিনি লক্ষণ দাস নামে সুপরিচিত ,তিনিও একই ভাবে গত কয়েক দশক ধরে নীরবে এতদঞ্চলের গরীব রোগীদের সামান্য মূল্যে চিকিৎসা সেবা প্রদান করে আসছেন। প্রদীপ বাবু বলেন যে পাশ্চাত্যের উচ্চ পদের মোহ ত্যাগ করে শুধু মাটির টানে ডঃ দাস এই উপত্যকাকে তাঁর কর্মযজ্ঞের জন্য বেছে নিয়েছিলেন এবং তার উদ্যোগেই কল্যানীর সুন্দরীমোহন সেবাভবন এই অঞ্চলের দুঃস্থ রোগীদের অন্যতম ভরসাস্থল হয়ে দাঁড়িয়েছে। প্রদীপ বাবু বলেন যদিও ডঃ লক্ষণ দাস স্বীকৃতি নিয়ে আদৌ মাথা ঘামাননা , দুঃস্থ রোগীদের সুস্থতাই তার যোগ্য পুরস্কার বলে মনে করেন ,তবুও বরাকের গর্ব এই 'ভগবান' দাসের একনিষ্ঠ সমাজসেবার জন্য এতদিনে রাজ্য তথা কেন্দ্র সরকারের সম্মাননা অবশ্যই প্রাপ্য ছিল । তাই তাঁরা বরাক ডেমোক্রেটিক ফ্রন্ট এর পক্ষ থেকে পরবর্তী পদ্ম সম্মানের জন্য ডঃ কুমার কান্তি দাসের নাম সুপারিশ করতে এই মর্মে রাজ্য সরকারের কাছে জোরালো দাবি জানাচ্ছেন। তিনি বলেন তাঁকে সম্মাননা দিলে আপামর বরাক বাসীর কাছে সম্মানিত হবে সরকার।

বিডিএফ মিডিয়া সেলের পক্ষ থেকে এক প্রেস বার্তায় এই খবর জানিয়েছেন আহ্বায়ক হৃষীকেশ দে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.