Header Ads

,বরাক এর তিন জেলাকে নিয়ে প্রথম রাজ্য গঠনের দাবি র প্রতি বরাক বাসী জোট বাঁধছে

 নয়া ঠাহর। ,শিলচর পিএনসি   বরাক উপত্যকার তিন টি জেলাকে নিয়ে পৃথক রাজ্য গঠনের দাবি বহু দিনের এবং বর্তমানে এই দাবি তুঙ্গে ওঠার পরিপ্রেক্ষিতে সামাজিক সংগঠন শ্যামা প্রসাদ মুখার্জি মেমোরিয়াল স্বার্থ সুরক্ষা পরিষদ এই দাবির প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে।

পরিষদের সভাপতি বরিষ্ঠ সাংবাদিক হারাণ দে এই মর্মে এক বিবৃতিতে বি ডি এফ পৃথক রাজ্যের যে দাবি উত্থাপন করেছে এর প্রতি পূর্ণ সমর্থন জানিয়ে বলেন -রাজ্য সরকার যেভাবে বরাক উপত্যকা কে বঞ্চনা করছে এতে বরাকের স্বার্থে এ অঞ্চল কে পৃথক রাজ্যে গঠন করা ছাড়া গত্যন্তর নেই। তিনি বলেন বরাক  উপত্যকাকে বঞ্চনা করার নবতম সংযোজন হচ্ছে ডিলিমিটিশন । এই ডিলিমিটিশনে কোথায় ৪২ লক্ষ মানুষের জন্য বিধান সভার আসন সংখ্যা বাড়বে -সেখানে কিনা দুটি আসন কমিয়ে ১৩ টিতে নামিয়ে আনা হলো। এটা বরাক উপত্যকাকে  রাজনৈতিক ভাবে দূর্বল করার ই নামান্তর বলে উল্লেখ করেন হারাণ বাবু। তিনি বরাক বঞ্চনার একটি দৃষ্টান্ত তুলে ধরে বলেন পরিষদের ছয় বছরের চেষ্টার ফলে কাছাড়ের জন্য একটি সৈনিক স্কুল মঞ্জুর করালো কিন্তু রাজ্য সরকার এটির নির্মাণ কাজ শুরু করছে না। এছাড়া স্থানীয় প্রার্থীদের নিয়োগের ক্ষেত্রে স্পষ্ট নীতি থাকা সত্ত্বেও সরকার চাকুরীর বরাকের প্রার্থী দের বঞ্চিত করে বাইরে থেকে প্রার্থী নিয়োগ করেছে।
হারাণ বাবু বলেন যে বরাকের প্রতি সরকারের বঞ্চনার কথা উল্লেখ করে  গত বছর পরিষদের পক্ষ থেকে বরাক কে লাদাখের মতো একটি ইউনিয়ন টেরিটরি তে পরিনত করার জন্য প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর কাছে স্মারকলিপি পেশ করা হয়েছিল। কিন্তু এখন যেহেতু বিডিএফ সহ  বরাকের অনেকেই ষাট সদস্য বিশিষ্ট বিধান সভা সহ একটি পূর্ণাঙ্গ রাজ্য গঠনের দাবি জানিয়েছেন কাজেই পরিষদ এই  দাবির প্রতি  সহমর্মিতা প্রকাশ করেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.