Header Ads

চন্দ্র অভিযান এ কৃতী দের সম্মান জানান সরকারের প্রতি আহবান বি ডি এফ্ এর

 নয়া ঠাহর 

চন্দ্রযান ৩ এর সাফল্য গত ৭০ বছরের নিরবিচ্ছিন্ন গবেষণা ও অভিজ্ঞতার ফল  - এই কর্মযজ্ঞে যুক্ত আসামের কৃতি বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের বিশেষ সম্মাননা দিতে রাজ্য সরকারকে আবেদন বিডিএফ এর।

চন্দ্রযান ৩ এর চাঁদে সফল অবতরণের জন্য সারা ভারতবাসীর সাথে গর্বিত বরাক ডেমোক্রেটিক ফ্রন্টও। এই প্রকল্পের সাথে যুক্ত আসামের কৃতি সন্তানদের সরকারি তরফে সম্মাননা প্রদানের আর্জি জানাল বরাক ডেমোক্রেটিক ফ্রন্ট।

আজ বিডিএফ কার্যালয়ে আহুত এক সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে মুখ্য আহ্বায়ক প্রদীপ দত্তরায় বলেন যে এই মুহুর্ত সারা ভারতের কাছে এক গর্বের মুহুর্ত কারণ বিশ্বের তাবৎ বিজ্ঞানীরা যা করতে পারেননি  চ্যালেঞ্জ নিয়ে ভারতীয় বিজ্ঞানীরা সেই অসাধ্যসাধন করে দেখিয়েছেন এবং সারা বিশ্বে এইজন্য তাঁরা প্রশংসিত হচ্ছেন। এতে মহাকাশ চর্চার অনেক নতুন দিগন্ত উন্মোচিত হতে পারে।
প্রদীপ বাবু বলেন যে একশ্রেণীর মানুষ এটিকে বর্তমান সরকারের সাফল্য হিসেবে তুলে ধরার চেষ্টা করছেন যা একদমই সত্যি নয়। এই সাফল্য  গত সত্তর বছরের নিরবিচ্ছিন্ন গবেষণা ও অভিজ্ঞতার ফল । তাই এর কৃতিত্ব পূর্ববর্তী ও বর্তমান বিজ্ঞানী ও প্রযুক্তিবিদ সবার। প্রদীপ বাবু বলেন ৫০ বছর আগে মূলত বিক্রম সারাভাইয়ের উদ্যোগে তৈরি হয়েছিল ইসরো,যদিও তার আগে থেকেই ভারতে মহাকাশ চর্চা চলছিল। এই প্রসঙ্গে তিনি কবিগুরু রবীন্দ্রনাথের একটি চিঠির কথাও উল্লেখ করেন যাতে কবি কেমব্রিজ বিশ্ববিদ্যালয় পড়ার জন্য বিক্রম সারাভাইকে সুপারিশ করেছিলেন।

প্রদীপ দত্তরায় এদিন আসামের ছয় বিজ্ঞানী যারা এই প্রকল্পের সাথে যুক্ত ছিলেন এবং যারমধ্যে বরাকেরও তিন কৃতি সন্তান রয়েছেন তাঁদের সবাইকে বরাক ডেমোক্রেটিক ফ্রন্ট এর পক্ষ থেকে উষ্ণ অভিনন্দন জানান। তিনি বলেন তাঁদের জন্য আপামর আসামবাসী গর্ববোধ করছেন। তিনি এদিন এদের সবাইকে রাজ্যে ডেকে জনগনের পক্ষ থেকে সম্বর্থনা ও প্রত্যেককে ২৫ লক্ষ টাকা করে সরকারি পারিতোষিক দেবার জন্য বিডিএফ এর পক্ষ থেকে আসাম সরকারের কাছে আবেদন জানিয়েছেন। এতে রাজ্যের ছাত্রছাত্রীর বিজ্ঞান তথা প্রযুক্তি চর্চায় আরো উৎসাহিত হবেন বলে এদিন মন্তব্য করেছেন তিনি।

বিডিএফ মিডিয়া সেলের পক্ষ থেকে এক প্রেস বার্তায় এই খবর জানিয়েছেন আহ্বায়ক হৃষীকেশ দে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.