Header Ads

কলকাতা বাইবেল সোসাইটি তে উইলিয়াম এর 263 জন্মদিন পালন

সম্প্রীতি আকাদেমির উইলিয়াম কেরির ২৬৩তম জন্মদিন পালন 

সংবাদদাতা, কলকাতা: গত ১৯ আগস্ট ২০২৩ কলকাতা বাইবেল সোসাইটি অব ইন্ডিয়ার বাইবেল হাউস সভাগৃহে এক ভাবগম্ভীর অনুষ্ঠানের মধ্যে দিয়ে উদযাপিত হয় ভারতবন্ধু উইলিয়াম কেরীর ২৬৩ তম জন্মদিন।  কলকাতার সুপরিচিত সাহিত্য সাংস্কৃতিক বৌদ্ধিক সংস্থা  'সম্প্রীতি আকাদেমি' আয়োজিত উইলিয়াম কেরীর জন্মদিন টি সশ্রদ্ধায় পালিত হয় আলোচনা, গ্রন্থপ্রকাশ ও গুণীজন সম্মাননার মধ্যে দিয়ে। রবীন্দ্র সংগীতের বাঁশীর লঘু সুরে শান্ত পরিবেশে সূচনা হওয়া অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন জয়ন্তী মন্ডল। ভারতীয় সাহিত্য সংস্কৃতিতে উইলিয়াম কেরীর অবদানকে সামনে রেখে অনুষ্ঠিত হয়  'উলিয়াম কেরীর জীবন ও সৃজন' শীর্ষক এক প্রাঞ্জল আলোচনা। স্বনামধন্য শিক্ষাবিদ  বিদগ্ধ ব্যক্তিত্ব শক্তিসাধন মুখোপাধ্যায়ের পৌরহিত্যে আলোচনা সভায় জ্ঞানগর্ভ বক্তব্য রাখেন আমন্ত্রিত আলোচক মুনমুন চক্রবর্তী ও উজ্জ্বল দেব। আলোচনায় পন্ডিতপ্রবর উইলিয়াম কেরির জীবনের অভাবনীয় ঘটনাবলী। মা শুনলে চমকে উঠতে হয়। জীবিকা নির্বাহের জন্য কৃষিকাজের পাশাপাশি  তাঁকে জুতা সেলাইয়ের কাজও করতে হয়। তিনিই ছিলেন ফাদার অব মডার্ন ইন্ডিয়ান টেকনোলজির প্রবর্তক। তিনিই রচনা করেছিলেন অভিনব বাংলা অভিধান।  তিনিই উইলিয়ামৃ বেন্টিকের সতীদাহ প্রথা বিলুপ্তির ইংরেজি নির্দেশ বাংলায় অনুবাদ করেন।
আলোচনার পাশাপাশি আয়োজিত গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ 'সম্প্রীতি সম্মান-২০২৩' প্রদান করা হয় বিশিষ্ট সাংবাদিক ও সমাজবিজ্ঞানী মিলন দত্তকে। তাঁকে উত্তরীয় পরিয়ে সংবর্ধিত করেন বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট সেখ ইবাদুল ইসলাম। তাঁর হাতে পুরস্কার তুলে দেন গল্পকার সেখ আব্দুল মান্নান। 'নবীন গবেষক উজ্জীবন' সম্মানে সম্মানিত করা হয় বীরভূমের মেহের সেখ এবং নদীয়ার জনসন সন্দীপ কে।
এদিন অনুষ্ঠানে প্রকাশিত হয়  রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুরঞ্জন মিদ্দে সম্পাদিত গ্রন্থ 'কেরী ও বঙ্গ সংস্কৃতি'। সমবেতভাবে গ্রন্থটি আনুষ্ঠানিক প্রকাশ করেন পিটার দে-ভ্রেইস,  ডড্ডী সুদর্শন মূর্তি, তপতী মুখোপাধ্যায় ও সুরঞ্জন মিদ্দে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.