Header Ads

আসাম বিশ্ববিদ্যালয়ের কর্মচারীদের সমবায় সমিতির সুবর্ণ জয়ন্তী

*আসাম বিশ্ববিদ্যালয় কর্মচারীদের সমবায় সমিতির সুবর্ণজয়ন্তী  পালন*

• প্রথম যুগ্ম পঞ্জিকারক প্রয়াত মনোজ কৃষ্ণ দত্তকে স্মরণ

• অধ্যাপক প্রণয়জ্যোতি গোস্বামী স্মৃতি আলোচনা সভার আয়োজন
শিলচর: আসাম বিশ্ববিদ্যালয় কর্মচারীদের সমবায় সমিতির সুবর্ণজয়ন্তী বর্ষ উপলক্ষে বৃহস্পতিবার আত্মনির্ভর ভারতের ওপর অধ্যাপক প্রণয়জ্যোতি গোস্বামী স্মৃতি আলোচনা সভার আয়োজন করা হয়। এদিন সকালে বিশ্ববিদ্যালয়ের বিপিনচন্দ্র পাল মিলনায়তনে  আয়োজিত এই আলোচনা সভায় পৌরোহিত্য করেন উপাচার্য অধ্যাপক রাজীব মোহন পন্থ। 

সভার আলোচ্য বিষয় ছিল 'একটি প্রাণবন্ত এবং শক্তিশালী ভারত, পরবর্তী প্রজন্মের জন্য সুযোগ'। এতে আমন্ত্রিত বক্তা হিসেবে উপস্থিত ছিলেন কাছাড়ের ডিআইএন্ডসিসির ডেভেলপমেন্ট কো-অর্ডিনেটর সালেম আহমেদ বড়ভুঁইয়া, নাবার্ডের বরাক উপত্যকার ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট ম্যানেজার রবিশংকর লিকমাবাম, কেআরসি ফাউন্ডেশনের ম্যানেজিং ট্রাস্টি বিশ্বদীপ গুপ্ত ও আসাম স্টেট রুরাল লাইভলিউড মিশনের জীবিকা সখী বিজয়া দত্ত। স্বাগত বক্তব্য রাখেন আয়োজক সমিতির সচিব পিনাককান্তি রায়। তিনি জানান, সমাজের প্রতি সমিতির দায়বদ্ধতার কথা মাথায় রেখেই এই আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আমন্ত্রিত বক্তারা সরকারের বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্পের কথা উল্লেখ করে যুবাদের স্বাবলম্বী হওয়ার আহবান জানান। 

প্রত্যেক বক্তাই আত্মনির্ভর হওয়ার ক্ষেত্রে যুবাদের যথাযথ সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ারও আশ্বাস দেন। বিশ্বদীপ গুপ্ত মানসিকতার পরিবর্তন করে উদ্ভাবনমূলক কাজের ওপর গুরুত্ব দেন। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী সংস্থাকে আরও শক্তিশালী করার অনুরোধ জানান। উপাচার্য অধ্যাপক রাজীব মোহন পন্থ বিভিন্ন উদাহরণ টেনে জৈববৈচিত্র্যেির এই উপত্যকায় নানা সম্ভাবনার কথা উল্লেখ করেন। বক্তব্যের পর শুরু হয় সংশ্লিষ্ট বিষয়ের ওপর প্রশ্নোত্তর পর্ব। এতে বিভিন্ন এনজিও ও এসএইচজি প্রতিনিধিদের সঙ্গে ছাত্র-গবেষক সহ অন্যরা অংশ নেন। এদিনের এই আলোচনা সভায় ভারপ্রাপ্ত নিবন্ধক জয়ন্ত ভট্টাচার্য, ভারপ্রাপ্ত বিত্ত আধিকারিক ড. শুভদীপ ধর সহ সমিতির ডিরেক্টর, প্রাক্তন ডিরেক্টররা উপস্থিত ছিলেন। শেষে ধন্যবাদসূচক বক্তব্য পেশ করেন সমিতির অন্যতম ডিরেক্টর সাগ্নিক চৌধুরী। সঞ্চালনা করেন ড. তুহিনা চৌধুরী।

অনুষ্ঠানে সমবায় সমিতির এ অবধি চলার পথে যারা বিশেষ অবদান রেখেছেন তাদেরও স্মরণ করা হয়। বিশেষরূপে স্মরণ করা হয় আসাম বিশ্ববিদ্যালয়ের প্রথম যুগ্ম পঞ্জিকারক প্রয়াত মনোজ কৃষ্ণ দত্তকে যিনি সমবায় সমিতির প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্যে অন্যতম ছিলেন।  

*সৌজন্য : কেআরসি টাইমস

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.