Header Ads

স্বাধীনতা আন্দোলনে বাঙালি দের উজ্জ্বল ভূমিকা র কথা আর কেউ মনে রাখে না



স্বাধীনতার ৭৫ বছর উদযাপন হচ্ছে। বাঙালি যুব সমাজ ও ছাত্র-ছাত্রীরা বাঙালি স্বাধীনতা সংগ্রামীদের কথা জানে তো? তাদের জানানো আমাদের দায়িত্ব। বাঙালির রক্তে ভারত স্বাধীন হয়েছে। কারণ এই গর্বের কথা সকলের জানা উচিত।
‘সুভাষ বসু’, ‘ক্ষুদিরাম’, ‘যতীন দাস’, ‘বটুকেশ্বর দত্ত’, ‘মাতঙ্গিনী হাজরা’, ‘প্রফুল্ল চাকী’, ‘প্রীতিলতা’, ‘কল্পনা দত্ত’, ‘মাস্টার দা’, ‘বিনয়-বাদল-দিনেশ’, ‘কানাইলাল দত্ত’, ‘বসন্ত বিশ্বাস’, ‘রাসবিহারী বসু’,  ‘চিত্তরঞ্জন দাস’, ‘গোপীনাথ সাহা’, ‘বীরেন্দ্রনাথ দত্তগুপ্ত’, ‘কানাইলাল ভট্টাচার্য’, ‘বিমল দাশগুপ্ত’, ‘রাজেন লাহিড়ী’, ‘দিনেশ চন্দ্র মজুমদার’,........ এবং অন্যান্য ভারতবর্ষের স্বাধীনতা আন্দোলনে যে জাত-টার সবথেকে বড় অবদান ছিল তার নাম ‘বাঙালি’। ১৯০৯ থেকে ১৯৩৮ সাল পর্যন্ত আন্দামান জেলে বন্দী ৫৮৫ জন বিপ্লবী-দের মধ্যে ৩৯৮ জন ‘বাঙালি’ ছিলেন। 

হিন্দি সাম্রাজ্য বাদের পা না চেটে নিজের ‘বাঙালি’ জাতিসত্তা নিয়ে গর্ববোধ করুন, ‘বাঙালি’ স্বাধীনতা সংগ্রামী-দের গৌরবোজ্জ্বল ইতিহাস নতুন প্রজন্মের ছেলে মেয়েদের সামনে তুলে ধরুন। আর সাভারকারের দালাল-রা ‘বাঙালি’-দের দেশপ্রেম শেখাতে এলে কানের গোড়ায় একটা দিয়ে গর্ব করে বলুন, ‘‘বাঙালিরা কারোর থেকে দেশপ্রেম শিখবে না, ওটা আমাদের রক্তে আছে।’’

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.