Header Ads

দেশের সেরা প্রধানমন্ত্রী মোদী ,সেরা বিরোধী নেতা কেজরিওয়াল

মোদী সেরা স্বাধীনোত্তর প্রধানমন্ত্রী,
 কেজরিওয়াল সেরা বর্তমান বিরোধী নেতা
আজকাল - সি ভোটারের সমীক্ষায় প্রকাশ

মানস বন্দ্যোপাধ্যায়

দেশ বিদেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা বৃদ্ধির সঙ্গে সঙ্গে একটা প্রশ্ন উঠেছে বার বার মোদীর পর কে? লোক মুখে বিভিন্ন সময়ে বিভিন্ন নাম উঠে এসেছে মোদীর উত্তরাধিকারীদের নিয়ে। এবারে আজতক টিভি চ্যানেল ও সি ভোটারের এক সমীক্ষায় বেরিয়ে এলো সেই নাম। সমীক্ষায় দেখা গেছে সবচেয়ে বেশি ভোট পড়েছে মোদীর বিশ্বস্ত সেনাপতি অমিত শাহর নামে। তিনি পেয়েছেন ২৫ শতাংশ ভোট। তার পরই ২৪ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থান অধিকার করেছেন যোগী আদিত্যনাথ। 

২০২৪ সালেও বিজেপির প্রধানমন্ত্রীর মুখ হবেন নরেন্দ্র মোদী। একথা আগেই জানিয়ে দিয়েছেন অমিত শাহ। মোদীর বিশ্বস্ত সেনাপতি যখন একথা বলেছেন, তখন মোদীই ফের হতে চলেছেন বিজেপির মুখ। কিন্তু মোদীর পর কে? এটাই এখন লাখ টাকার প্রশ্ন। মোদীর উত্তরসূরী হিসেবে উঠে এসেছে একাধিক নাম। তালিকায় রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ  থেকে নিতিন গডকড়ি। কে হতে পারেন মোদীর 'পারফেক্ট' উত্তরসূরী, তা জানতেই সমীক্ষা করেছিল  আজতক এবংসি ভোটার । মুড অফ দি নেশন  (এম ও টি এন) সমীক্ষায়, সাধারণ মানুষকে প্রশ্ন করা হয়েছিল মোদীর পর কাকে দেখতে চান? ২৫ শতাংশ জনমত পেয়েছেন অমিত শাহ। যোগী আদিত্যনাথ ২৪ শতাংশ এবং নিতিন গডকড়ি ১৫ শতাংশ জনমত পেয়েছেন। রাজনাথ সিং ও নির্মলা সীতারমন পেয়েছেন যথাক্রমে ৯ শতাংশ এবং ৪ শতাংশ ভোট।

সমীক্ষায় সাধারণ মানুষের কাছে জানতে চাওয়া হয় দেশের সেরা মুখ্যমন্ত্রী কে? ৪০ শতাংশ মানুষের পছন্দ যোগী আদিত্যনাথ ।   দ্বিতীয়স্থানে রয়েছেন  অরবিন্দ কেজরিওয়াল। তাঁর ঝুলিতে ২২ শতাংশ। এছাড়া মমতা বন্দ্যোপাধ্যায় ৯ শতাংশ, এমকে স্টালিন ৫ শতাংশ, ওয়াইএসআর এবং নবীন পট্টনায়েক ৪ শতাংশ করে ভোট পেয়েছেন।
কেন্দ্রে এই মুহূর্তে সেরা মন্ত্রী কে?

এই প্রশ্নের উত্তরে  ২২.৫ শতাংশ মানুষ ভোট দিয়েছেন নিতিন গডকড়িকেই তাদের  পছন্দ হিসাবে।  জনপ্রিয় মন্ত্রীদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন রাজনাথ সিং ২০.৪ শতাংশ সমর্থন পেয়ে।   ১৭.২% ভোট পেয়েছেন তৃতীয় অমিত শাহ। এরপর আছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তাঁর ঝুলিতে ৪.৬ শতাংশ ভোট গিয়েছে। পঞ্চমস্থানে স্মৃতি ইরানি। তিনি ভোট পেয়েছেন ৪.৪ শতাংশ ।

সেরা প্রধানমন্ত্রী মোদীই

সমীক্ষায় ৪৪ শতাংশ মানুষ মোদীকেই স্বাধীনতার পর সেরা প্রধান মন্ত্রী হিসাবে পছন্দ করেছেন। 
মতদাতাদের মতে সেরা প্রধানমন্ত্রী হিসেবে মোদীর পরেই তাঁর 'গুরু' অটলবিহারী বাজপেয়ীর স্থান। পেয়েছেন ১৭ শতাংশ জনমত। ইন্দিরা গান্ধী পেয়েছেন ১৩ শতাংশ এবং  মনমোহন সিং পেয়েছেন  ৪ শতাংশ ভোট।  জওহরলাল নেহরুর পক্ষে ভোট পড়েছে ৫ শতাংশ মানুষের।

বিরোধী মুখ অরবিন্দ কেজরিওয়াল

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়ালের জনপ্রিয়তা ক্রমবর্ধমান৷ আজতক-সি ভোটারের সমীক্ষায় বিরোধী দলের সেরা নেতা হিসেবে নির্বাচিত হয়েছেন কেজরিওয়াল। তাঁকে ২৭ শতাংশ মানুষ ভোট দিয়েছেন। ২০ শতাংশ মানুষের পছন্দ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সমীক্ষায় রাহুল গান্ধী ১৩ শতাংশ পেয়ে তৃতীয় স্থানে এবং নবীন  পট্টানায়েক ৫ শতাংশ ভোট পেয়ে চতুর্থ স্থানে রয়েছেন। শারদ পাওয়ার পেয়েছেন মাত্র ৪ শতাংশ ভোট।

কংগ্রেসকে উজ্জীবিত করতে কার ওপর নির্ভর করা যায়?

সমীক্ষায় প্রশ্ন করা হয়েছিল, কংগ্রেসে সংস্কার ও উজ্জীবিত  করতে পারেন কে? সাধারণ মানুষের অভিমত, রাহুল গান্ধীই কংগ্রেসকে পুনরুজ্জীবিত করতে পারেন। ২২.৮ শতাংশ জনমত গিয়েছে তাঁর পক্ষে। ১৫.৭ শতাংশ মানুষের ভোট পেয়েছেন মনমোহন সিং। তৃতীয়স্থানে সচিন পাইলট পেয়েছেন  ১৩.৭ শতাংশ জনমত।
আশ্চর্যের ব্যাপার মতদাতারা প্রিয়াঙ্কা গান্ধীকে ৮.৬ শতাংশ এবং সোনিয়া গান্ধীকে মাত্র ৫.৭ শতাংশ ভোট দিয়েছেন মতদাতারা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.