Header Ads

মাটির নীচে তিন হাজার টন সোনার সন্ধান উঃপ্রদেশে! উদ্ধার হলেই বদলাবে দেশের ভবিষ্যৎ !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
উত্তর প্রদেশের সোনভদ্রয় তিন হাজার টন সোনার সন্ধান পাওয়া গেছে। এই সোনা মাটির নীচে চাপা পড়ে আছে। রাজ্যের খনিজ বিভাগ এই সোনার খোঁজ পেয়েছে। খুব শীঘ্রই এই সোনা বের করার কাজ শুরু হবে। জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া’র টিম বিগত ১৫ বছর ধরে এই সোনা খোঁজার কাজ করছে। আট বছর আগে ওই জমির নীচে সোনা থাকার খবর স্বীকার করেছিল GSI। উত্তর প্রদেশ সরকার এবার তৎপর হচ্ছে সোনা বিক্রির জন্য ই-নিলামি প্রক্রিয়া শুরু করতে।

GSI এর টিম ২০০৫ থেকে সোনা খোঁজার কাজ করছে। টিম গভীর সমীক্ষার পর সোনভদ্রে সোনা থাকার কথা বলেছিল আর ২০১২-তে সোনা থাকার কথা প্রমাণও হয়েছিল। টিম জানায়, সোনভদ্রের পাহাড়ে সোনা আছে। GSI অনুযায়ী, হরদি এলাকায় ৬৪৬.১৫ কেজির সোনার ভাণ্ডার আছে আর সেখানে সোন পাহাড়িতে ২৯৪৩.২৫ টন সোনার ভাণ্ডার আছে !
উত্তর প্রদেশ সরকার তৎপরতা দেখিয়ে সোনার ব্লক বন্টনের প্রক্রিয়া শুরু করেছে। সোনভদ্র এলাকার হরদি গ্রাম আর মহুলী এলাকার সোন পাহাড়িতে সোনার বড় ভাণ্ডার থাকার কথা সামনে এসেছে। আর এই সোনা ই-টেন্ডারিং এর মাধ্যমে নিলামির জন্য প্রশাসন সাত সদস্যের সংসদীয় টিম গঠন করেছে। এই টিম গোটা এলাকা পরিদর্শন করে ২২ ফেব্রুয়ারি ২০২০ এর মধ্যে নিজেদের রিপোর্ট খনিজ বিভাগের হাতে তুলে দেবে।
সোনার সাথে সাথে সোনভদ্রর ফুলবার এলাকার দুটি স্থানে বিপুল পরিমাণে খনিজ পদার্থের খোঁজও করা হয়েছে। জেলার খনিজ আধিকারিক কে.কে রায় বলেন, সোনভদ্র জেলায় ইউরেনিয়ামের ভাণ্ডার থাকার সম্ভাবনা আছে, আর এই খনিজ পদার্থের খোঁজে কেন্দ্রের অন্য টিম কাজে লেগেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.