Header Ads

অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের জন্য সুখবর--বাড়ছে পেনশন !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
রাজ্য সরকারী কর্মীদের পেনশন বাড়ানোর সিদ্ধান্ত আগেই নিয়েছিল রাজ্য সরকার। এবার অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের পেনশন বাড়ানোর সিদ্ধান্তে সিলমোহর পড়ল। শনিবার এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেওয়া হয়।
অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মচারীদের মতো ২০২০-র ১ জানুয়ারি থেকেই তাঁরা পেনশন পাবেন। পেনশনের বিজ্ঞপ্তিতে প্রকাশ, ২০১৬ সালের আগে যাঁরা অবসর নিয়েছেন, তাঁদের ৩০ শতাংশ পেনশন বাড়ছে। আর ২৫ শতাংশ পেনশন বাড়ছে, যাঁরা ২০১৬-র পরে অবসর নিয়েছেন।

রাজ্য সরকারের এই ঘোষণায় অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকা মহলে স্বস্তির আমেজ। বিধানসভা ভোটের আগে সামনেই পুরসভা ভোট। তারপর ২০২১-এ বিধানসভা নির্বাচন। দুই মহাযুদ্ধ শুরুর আগে তৃণমূল সরকারের এই ঘোষণা তাদের অনেকটাই মাইলেজ দেবে বলে মনে করছে রাজনৈতিক মহল।
রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের এই বর্ধিত পেনশন অবসর গ্রহণের দিন থেকেই ধার্য করা হবে। সরকারি কর্মীদের পর শিক্ষকদেরও পেনশন বাড়ানোর ঘোষণা করা হয়েছিল গত বছর পুজোর মুখে। রাজ্যে ষষ্ঠ বেতন কমিশন লাগু হওয়ার পর অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশনও বাড়ানোর সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। এবার নবান্নে এক নির্দেশিকায় জানানোও হয়--অবসরপ্রাপ্ত শিক্ষক ও শিক্ষিকাদের পেনশন বাড়ানো হল।
এদিন ঘোষণা করা হয়, ২০২০ সালের ১ জানুয়ারি থেকে নতুন কাঠামো অনুযায়ী পেনশন পাবেন পেনশনভোগীরা। আগেই শিক্ষক-শিক্ষিকাদের পেনশন বাড়ানোর সিদ্ধান্ত হলেও, কিছু জটিলতা তৈরি হয়। তা কাটিয়ে রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের পেনশনের ব্যবস্থা করা হল। এই বেসিক পেনশন বৃদ্ধিতে অবসরপ্রাপ্তদের পাশে থাকার বার্তা দিলেন মমতা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.