Header Ads

মোদী সরকার যা করেছে তা কেউ করতে পারেনি, চীন থেকে ফেরার পর বললেন কাশ্মীরের শিক্ষার্থী !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
জম্মু ও কাশ্মীরের বেশকিছু শিক্ষার্থী চীনে আটকা পড়েছিল। মোদী সরকার তাদের নিরাপদে দেশে ফিরিয়ে আনতে সফল হয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত অঞ্চল থেকে ফিরে আসার পর কাশ্মীরি শিক্ষার্থীরা অত্যন্ত খুশি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁর সরকারকে তারা অসংখ্য ধন্যবাদ জানিয়েছেন। এক ছাত্রী মিডিয়ার সাথে কথোপকথনের সময় তার মনের কথা প্রকাশ করেছেন যা ভাইরাল হয়েছে। কাশ্মীরি ছাত্রীর মতে শৈশবকাল থেকেই তিনি বহু হিংসার ঘটনা প্রত্যক্ষ করেছেন,কিন্তু এই প্রথমবার এমন হলো যে ভারত সরকার তাদের জন্য এত বড় পদক্ষেপ নিয়েছে।

চ্যানেল ‘সিএনএন নিউজ ‘ এর সাথে কথোপকথনের সময় কাশ্মীরি শিক্ষার্থী বলেন যে চীনে আটকা পড়া ভারতীয় শিক্ষার্থীদের ফিরিয়ে আনা কোনও সাধারণ বিষয় নয়। এটি একটি বড় ব্যাপার। শিক্ষার্থী আরো বলেন, এই প্রথম ভারত সরকার আটকা পড়া কাশ্মীরিদের জন্য এত বড় কাজ করেছে এবং নরেন্দ্র মোদী সরকার যা করেছেন তা আজ অবধি কেউ করেনি। জম্মু ও কাশ্মীরের আরও কিছু শিক্ষার্থী যাদের সেখান থেকে উদ্ধার করা হয়েছিল তারাও মোদী সরকারের প্রশংসা করেছে।
করোনার ভাইরাসের সংক্রমণ চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে সবচেয়ে বেশি হয়েছে। সেখানে অনেক ভারতীয় শিক্ষার্থী আটকা পড়েছিলেন, যাদের মধ্যে অনেকে কাশ্মীরিও ছিলেন। জানুয়ারির শেষ সপ্তাহে জম্মু ও কাশ্মীরের সাবেক অর্থমন্ত্রী আলতাফ বুখারি প্রধানমন্ত্রী মোদীর কাছে কাশ্মীরি শিক্ষার্থীদের সেখান থেকে ফিরিয়ে আনার আবেদন করেছিলেন। আর এর পরে মোদী সরকার তাঁদের ফিরিয়ে আনতে সফলও হন। যে শিক্ষার্থীদের জম্মু ও কাশ্মীর থেকে ফিরিয়ে আনা হয়েছিল তাদের দিল্লি বিমানবন্দর এবং তারপরে কাশ্মীরে পরীক্ষা করা হয়েছিল। তাদের মধ্যে কোনও সংক্রমণ দেখা যায়নি।
করোনার ভাইরাসের কথা বলতে গেলে, এখন পর্যন্ত এই ভাইরাসের কারণে চীনে ১৮৬৮ জন মারা গেছে। ইউরোপের ফ্রান্সেও করোনার প্রথম মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়ে গেছে। পরিস্থিতি এত ভয়াবহ যে ভাইরাসটির কারণে চীন পুরোপুরি স্তব্ধ হয়ে পড়েছে। এখনও পর্যন্ত ৭২৪৩৬ জন মানুষ এই বিপজ্জনক ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। এই ভাইরাসে আক্রান্ত ১২৫২২ জন ব্যক্তি আবার সুস্থও হয়েছেন। এখনও অবধি ২৫ টি দেশে এই ভাইরাস ছড়িয়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.