Header Ads

ফিরছেন ফড়নবিশ? মান ভাঙছে শিবসেনার? আরএসএস নেতার কথায় নতুন জল্পনা মহারাষ্ট্রে !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
মহারাষ্ট্রে গত বছর অনুষ্ঠিত হয় বিধআনসভা নির্বাচন। তার পর প্রায় একমাস ধরে সেখানে চলে রাজনৈতিক টানাপোড়েন। মাঝে অজিত পাওয়ারের সমর্থনে কয়েক দিনের জন্য মুখ্যমন্ত্রী হয়েছিলেন দেবেন্দ্র ফড়নবিশ। পরে শিবসেনার নেতৃত্বে গঠন হয় মহা আঘাড়ি জোট সরকার। তবে এর মাঝেও রাজনৈতিক নাটক অব্যহত মহারাষ্ট্রে।

এদিকে বিপরীত ধর্মী রাজনৈতিক মতাদর্শের তিনটি দল মিলে বর্তমানে সরকার চালাচ্ছে মহারাষ্ট্রে। স্বভাবতই এই কারণে তাদের মধ্যে বিভিন্ন কারণে রেষেরেষি ও মন কষাকষি লেগেই রয়েছে। এই অবস্থাতে বিভিন্ন সময় শরদ পাওয়ারকে ময়দানে নেমে পরিস্থিতি সামাল দিতে হচ্ছে। এরপরও বেশ কয়েকটি বিষয় থেকে যাচ্ছে যেখানে তিন দলের মধ্যে মতবিরোধ জনসমক্ষে চলে আসছে।
এরকম অবস্থাতেই ফের রাজনৈতিক পালাবদলের ইঙ্গিত দিলেন আরএসএস-এর সাধারণ সম্পাদক সুরেশ জোশী। এদিন নাগপুরে এক অনুষ্ঠানে তিনি বলেন যে দেবেন্দ্র ফড়নবিশের গায়ে 'প্রাক্তন' তকমাটা ক্ষণস্থায়ী। খুব শীঘ্রই তিনি আবার মুখ্যমন্ত্রী পদে ফিরে আসবেন। এতেই জল্পনা তুঙ্গে উঠেছে যে ফের কি বিজেপির সঙ্গে হাত মেলাতে চলেছে শিবসেনা ! কংগ্রেস এনসিপির সঙ্গে বনিবনা না হওয়াতে কি আরএসএস-এর মাধ্যমে বিজেপিকে বার্তা দিচ্ছে শিবসেনা?
উল্লেখ্য মুখ্যমন্ত্রিত্ব নিয়ে মতবিরোধ হয় শিবসেনা যখন বিজেপি থেকে আলাদা পথে হাঁটা শুরু করে, তখন সেই জোট বাঁচাতে আরএসএস-এর দ্বারস্থ হয়েছিল দুই দলেরই বেশ কয়েকজন নেতা। সেই বার মান ভঞ্জনে সক্ষম না হলেও শেষ পর্যন্ত কি তবে শিব সেনার মান ভাঙাতে পারল আরএসএস--এখন এই প্রশ্নই ঘোরাফেরা করছে রাজনৈতিক বিশেষজ্ঞদের মনে।
এরই মাঝে শুক্রবার দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে 'সৌজন্য সাক্ষাৎ' সারলেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। আর এর পরপরই আরএসএস-এর এক শীর্ষ স্থানীয় নেতার এরকম এক মন্তব্য খুব তাৎপর্যপূর্ণ বলে মনে করছে সবাই।
এদিকে হিন্দুত্বের রাজনীতি যে তারা ছাড়ছে না তাও স্পষ্ট করে দিয়েছে শিবসেনা। আগামী ৭ মার্চ অযোধ্যা সফরে যাচ্ছেন শিবসেনা সুপ্রিম উদ্ধব ঠাকরে। মুখ্যমন্ত্রী হওয়ার পর এটাই হতে চলেছে তাঁর প্রথম অযোধ্যা সফর। শনিবার শিবসেনা সুপ্রিমোর অযোধ্যা সফরের কথা টুইট করে জানান সঞ্জয় রাউত। অযোধ্যায় গিয়ে তিনি রাম লালার মন্দিরে পুজো দেবেন এবং সরযূ নদীতে আরতি করবেন বলে জানানো হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.