Header Ads

কেন্দ্রের কাছে বকেয়া ৫০ হাজার কোটি টাকা, মোদীকে চিঠি মমতার !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
গত কয়েক মাস ধরেই রাজ্যের বকেটা টাকা নিয়ে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মোদীর কলকাতা সফরের সময়ও রাজ্যের বকেয়া মিটিয়ে দেওয়ার কথা বলেছিলেন তিনি। মোদীকে নিজে গিয়ে বকেয়া মিটিয়ে দেওয়ার অনুরোধ জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু তাতেও কাজ না হওয়ায় শেষে সরাসরি প্রধানমন্ত্রীকে রাজ্যের বকেটা টাকার হিসেব দিয়ে চিঠি পাঠালেন মমতা বন্দ্যোপাধ্যায়।


বিপুল পরিমাণ টাকা কেন্দ্রের কাছে বকেয়া পড়ে রয়েছে রাজ্যের। তার একটি টাকাও পাঠানোর কোনও উদ্যোগ নিচ্ছে না মোদী সরকার। ২০১৯ এর অক্টোবর- নভেম্বর মাসের জিএসটি কমপেনসশনের টাকা সবে কেন্দ্রের কাছ থেকে পেয়েছে রাজ্য। এখনও ২০১৯ সালের ডিসেম্বর এবং ২০২০ সালের জানুয়ারি ফেব্রুয়ারির টাকা পায়নি। জিএসটি কমপেনসেশনের টাকা দিতে দেরি করায় সমস্যার মুখে পড়তে হচ্ছে রাজ্যকে।
জিএসটি বাবদ কেন্দ্রের কাছে ২,৪০৬ কোটি টাকা পায় রাজ্য। এছাড়া কেন্দ্রের বিভিন্ন প্রকল্পের ৩৬,০০০ কোটি টাকা বকেয়া রয়েছে। জিএসটি এবং কর বাবদ কেন্দ্রের কাছে ১১,২১২ কোটি টাকা বাকি রয়েছে।
প্রায় ৫০,০০০ কোটি টাকা বকেয়া মেটাচ্ছে না কেন্দ্রীয় সরকার। চিঠিতে যাবতীয় বকেয়ার হিসেব জানিয়েছেন তিনি। এমনকী কেন্দ্রীয় প্রকল্পগুলির টাকাও রাজ্য সরকার পাচ্ছে না বলে চিঠিতে জানিয়েছেন তিনি।
এর আগেও একাধিকবার কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া আদায়ের জন্য দরবার করেছেন মমতা। মোদী কলকাতা সফরে থাকাকালীন রাজভবনে গিয়ে রাজ্যের বকেয়া মেটানোর অনুরোধ জানিয়ে এসেছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু তার পরেও কোনও টাকা না পাওয়ায় রাজ্য বিধানসভায় ঘাটতি দেখিয়েই বাজেট পেশ করেন মুখ্যমন্ত্রী।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.